বন্ড লাইসেন্স
বন্ড লাইসেন্স
বন্ড লাইসেন্স বলা হয় সরকার কর্তৃক এক ধরনের লাইসেন্স প্রদান করা হয় যেই লাইসেন্সের এগিনেস্টে আপনি হান্ডেড পার্সেন্ট ট্যাক্স ফ্রি পণ্য আমদানী করতে পারবেন। বন্ড লাইসেন্স তাদেরকেই দেওয়া হয় যারা সাধারন হান্ডেড পার্সেন্ট প্রোডাক্ট বাংলাদেশ থেকে বিদেশে রপ্তানী করে থাকেন।

বাংলাদেশ থেকে গার্মেন্টস রিলেটেড যে সমস্ত প্রতিষ্ঠান রয়েছে তারাই সুবিধা পেয়ে থাকেন অন্যান্য কোম্পানি যেমন লেদার আইটেম অনেকে রপ্তানি করে থাকেন তারাও বন্ড সুবিধা পেয়ে থাকেন । এছাড়া অন্যান্য আইটেম যারা রপ্তানি করে থাকেন তারাও সুবিধা পেয়ে থাকেন। বন্ড সুবিধা পাওয়ার জন্য সরকার থেকে এক ধরনের অনুমতি প্রয়োজন হয় । আপনারা কোম্পানির লাইসেন্স এবং কোম্পানির সমস্ত কাগজপত্র এবং বন্ড কমিশনারেট কর্তৃপক্ষ বরাবর জমা দিতে হবে।

সেখান থেকে আপনাকে বন্ড লাইসেন্স প্রদান করা হবে। একবার বন্ড সুবিধা যদি আপনি পেয়ে যান তাহলে আপনার প্রডাক্টিভ যেকোনো পোর্ট দিয়ে আপনি নিয়ে আসতে পারবেন আর সম্পূর্ণ ফ্রিতে সেখানে কোন ট্যাক্স লাগবে না এবং বন্ডের ক্ষেত্রে আপনাকে কিছু প্রাপ্যতার লিস্ট দেওয়া হবে যে আপনি এই প্রোডাক্ট গুলো বন্ড সুবিধার মাধ্যমে নিয়ে আসতে পারবেন। যদি কোন প্রোডাক্ট আপনার প্রাপ্যতা লিস্টে না থাকে তবে আপনি সে পণ্য নিয়ে আসতে পারবেন না যদি নিয়ে আসেন সেক্ষেত্রে কমার্শিয়াল যে ট্যাক্স আছে সেই টেক্স আপনাকে প্রদান করতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *